গরমে লবণ ছিটিয়ে এক টুকরো শসা খেলে নিমিষেই চাঙ্গা লাগে। এই সময়ের প্রচণ্ড গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে শসার জুড়ি নেই। কিন্তু শসা কিনলে অনেক সময়ে তেঁতো স্বাদের কারণে খাওয়াই যায় না। খুব সহজ কিছু উপায়ে কমে ফেলা যায় শসার তেঁতো স্বাদ।

কেন তেঁতো হয় শসা?

শসা কুকুরবিটাসিয়াস পরিবারের অন্তর্গত। কুকুরবিটাসিন একটি প্রাকৃতিক রাসায়নিক উপাদান যা শসার তেঁতো স্বাদের জন্য দায়ী। এছাড়াও ঠিকমতো শসা গাছে পানি না দেয়া, পর্যাপ্ত আলো এবং সারের অভাবের কারণেও শসা তেঁতো হতে পারে।

যেভাবে কমানো যায় শসার তেঁতো স্বাদ

১. শসার মুখের দিকটা কেটে নিন। কেটে ফেলা প্রান্তটি শসার সাথে ঘষতে থাকুন। কিছুক্ষণ ঘষলে সাদা কষ বের হওয়া শুরু করবে। সাদা পদার্থটিই কুকুরবিটাসিন যা শসার তেঁতো স্বাদের জন্য দায়ী। যতক্ষণ এই কষ উঠবে, ততক্ষণ ঘষতে থাকবেন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কিছুক্ষণ ঘষলে সাদা কষ বের হওয়া শুরু করবে।

২. লবণ ছিটিয়েও শসার তেঁতো স্বাদ কমানো যায়। পদ্ধতিটি খুব জনপ্রিয় না হলেও দারুণ কার্যকর। শসা লম্বালম্বি ভাবে অর্ধেক কেটে নিন। কাটা স্থানে লবণ ছিটিয়ে নিন। এবার একটির সাথে আরেকটি ঘষুন। সাদা কষ বের হলে ধুয়ে আবার লবণ ছিটিয়ে ঘষুন। এভাবে দুই তিনবার এই পদ্ধতি প্রয়োগ করলে শসার তেঁতো ভাব কমে যাবে।

৩. কাটা চামচ দিয়েও কমানো যায় শসার তেঁতো স্বাদ। প্রথমে শসার দুই প্রান্ত কেটে খোসা ছাড়িয়ে নিন। এবার কাটা চামচ দিয়ে উপর থেকে নিচে এবং নিচ থেকে উপরে ধীরে ধীরে আঁচড় কাড়ুন। পুরো শসা আঁচড় কাটা হয়ে গেলে ধুয়ে ফেলুন। আরও দুইবার একই পদ্ধতির পুনরাবৃত্তি করুন। এরপর ভালো করে ধুয়ে পরিবেশন করুন। এনডি টিভি।